ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

পাইরেসির বিরুদ্ধে অভিযান

মিনিটে তৈরি হয় ৩০টি নকল সিডি, গ্রেফতার ২৭  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৬, ১৯ নভেম্বর ২০১৮ | আপডেট: ২০:১৭, ১৯ নভেম্বর ২০১৮

নাটক, সিনেমা ও গান পাইরেসি করার অভিযোগে রাজধানীর গুলিস্তান, পল্টন এবং কদমতলী এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ পাইরেটেড সিডি, সিডি কপি রাইট মেশিন ও পাইরেসি কাজে ব্যবহৃত সরঞ্জামাদিসহ ২৭ জনকে গ্রেফতার করেছে র‌্যাব ৩।     

সোমবার (১৯ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে রাজধানীর কারওয়ান বাজারে র্যা ব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

র‌্যাব-৩-এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল এমরানুল হাসান জানান, গতকাল রবিবার বিকেল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত রাজধানীর গুলিস্তান, পল্টন, কদমতলী এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ পাইরেটেড সিডি, সিডি কপিরাইট মেশিন ও পাইরেসির কাজে ব্যবহৃত সরঞ্জামসহ ২৭ জনকে আটক করে র‌্যাব-৩। সরঞ্জামের মধ্যে রয়েছে একটি ল্যাপটপ, ৩৫টি কম্পিউটার মনিটর, ৩৩টি সিপিইউ, দুটি ইউপিএস, ছয়টি সিডি কপিরাইট মেশিন, ১৯ হাজার ৭৬৪টি পাইরেটেড সিডিসহ অন্যান্য জিনিসপত্র।

প্রথমে আবদুল কাশেমের ছেলে গিয়াস উদ্দিনকে ৬টি সিডি কপিরাইট মেশিনসহ গ্রেফতার করে র‌্যাব। এসব মেশিনে মিনিটে ৩০টি সিডি রাইট করে সে বিভিন্ন জায়গায় সরবরাহ করতো। এরপর তার তথ্যের ভিত্তিতে মৃত আবদুল মান্নানের ছেলে মো. শাহিন (২৮), জমির উদ্দিনের ছেলে মো. রায়হান উদ্দিন (২৬) মরন চন্দ্র হাওলাদারের ছেলে টিপন চন্দ্র হাওলাদার (২৬), বাবুল মিয়ার ছেলে তারেক হোসেন (২০), মঞ্জুর হকের ছেলে সম্রাট হোসেন (২১), মিজানুর রহমান (২২), সোহাগ হোসেন (৩০), নুর উদ্দিন (৪০), মো. রানা (২২), রাকির হোসেন (২৩), নাঈম উদ্দিন ভূঁইয়া (২৪), শেখ সালাহউদ্দিন (২৮), মো. জাফর (৩০), মামুন হোসেন (২২), আব্দুল আল মামুন (২৫), রোকন উদ্দিন (২৮), মো. অপু (২৬), মো. মনির (২০), মো. রায়হান (২৫), আব্দুল কাইয়ুম (২১), আকবর হোসেন (২২), নাইমুল ইসলাম (১৯), পিন্টু মিয়া (২৪), মো. শাকিল (৩৩), সাইফুল ইসলাম (২৪) এবং আনোয়ার হোসেন (২৪) আটক করে র‌্যাব। 

কেন পাইরেসি বন্ধ করা সম্ভব হচ্ছে না এর উত্তরে এমরানুল হাসান বলেন, পাইরেসি একটি সহজ ব্যবসা। এর মাধ্যমে দ্রুত আয় করা যায়। গান বা সিনেমা ইউটিউব বা ইন্টারনেটের বিভিন্ন সাইট থেকে ডাউনলোড করে সেটি কপিরাইট করে থাকে তারা। এখানে তাদের একটি সিডি প্রতি খরচ পড়ে মাত্র ৭টাকা। এটি তারা বাজারে বিক্রি করে ৫০ থেকে ৫৫ টাকা। অশ্লীল ভিডিও সিডিও কপি করে তারা এভাবে বিক্রি করে। তাই পাইরেসি রোধে সবার সচেতনতা প্রয়োজন। আর আসামিরা অনেক সময় আইনের কারণে জামিনে বের হয়ে যায়। তাই এটি বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে।    

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চিত্রনায়ক জায়েদ খান। তিনি বলেন, র‌্যাব পাইরেসি বন্ধে সব সময় আমাদেরকে সহযোগিতা করছে। রাষ্ট্রীয় অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করলেও চলচ্চিত্রকে রক্ষায় এই পাইরেসির মতো ক্যান্সারকে রোধ করতে তারা অবদান রাখছে। এ জন্য তাদেরকে ধন্যবাদ।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন সাবেক চলচ্চিত্র প্রযোজক সমিতির সহসভাপতি খোরশেদ আলম খসরু। তিনি বলেন, ‘আমি এ পর্যন্ত ২৩টি চলচ্চিত্র প্রযোজনা করেছি। কিন্তু এর মধ্যে একটি চলচ্চিত্রও পাইরেসির হাত থেকে রক্ষা পায়নি। শাকিব খানকে নিয়ে ১৩টি ছবি করি, সবগুলোই পাইরেসি হয়। এই পাইরেসি রোধ করতে র্যা ব সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই পাইরেসির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকলে আমাদের এই চলচ্চিত্র ক্ষতির হাত থেকে বাঁচবে বলে আমি মনে করি।’

এসি
  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি